USA

F1 Visa to Green Card: 5 Easy Ways to Get Your Green Card | USCANADAVLOG

F1 স্টুডেন্ট ভিসা হল একটি একক অভিপ্রায়ের ভিসা, যার অর্থ আপনি পড়াশোনা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার প্রতিশ্রুতি দেন এবং তারপর আপনার পড়াশোনা শেষ করার পরে আপনার দেশে ফিরে যান। এর মানে হল যে একটি F1 ভিসা একটি গ্রিন কার্ডের সরাসরি পথ নয় এবং আপনি বৈধ স্থায়ী বসবাসের অভিপ্রায়ে F1 ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। যাইহোক, F1 ভিসার পরে আপনি কয়েকটি পথ অনুসরণ করতে পারেন যা গ্রিন কার্ডের দিকে নিয়ে যেতে পারে। এই বিকল্পগুলির মধ্যে পাঁচটি নীচে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Also Read: F4 Visa: Family-Based Immigration | How to apply?

1. একটি দ্বৈত অভিপ্রায় ভিসা স্থিতি পরিবর্তন

উপরে উল্লিখিত হিসাবে, F1 ভিসা একটি দ্বৈত অভিপ্রায় ভিসা নয়। সুতরাং, আপনি যদি অবশেষে আপনার গ্রিন কার্ড পেতে চান, তবে এটি করার বিকল্পগুলির মধ্যে একটি হল আপনার স্ট্যাটাসকে F1 ভিসা থেকে দ্বৈত অভিপ্রায় ভিসাতে পরিবর্তন করা, যা হবে একটি অ-অভিবাসী কাজের ভিসা যা আপনাকে পরে আবেদন করতে দেয়। একটি গ্রিন কার্ড (H1B ভিসা সহ)। তারপর, আপনি একবার দ্বৈত অভিপ্রায়ের ভিসায় থাকলে, আপনি একজন নিয়োগকর্তা খুঁজে পেতে পারেন যিনি আপনাকে একটি কর্মসংস্থান-ভিত্তিক গ্রিন কার্ডের জন্য স্পনসর করবেন – নীচে আলোচনা করা হয়েছে।

2. নিয়োগকর্তার স্পনসরশিপ পান

Also Read: The Different Types of USA Work Visas

মার্কিন যুক্তরাষ্ট্রে পড়ার সময় অনেক শিক্ষার্থী প্রায়ই CPT (কারিকুলাম প্র্যাকটিক্যাল ট্রেনিং) বা ওপিটি (অপটিক্যাল প্রাকটিক্যাল ট্রেনিং) এর মাধ্যমে চাকরি খোঁজে। আপনি যদি গ্রীন কার্ডের জন্য আপনাকে স্পনসর করতে ইচ্ছুক একজন নিয়োগকর্তা খুঁজে পান, তবে এটি একটি EB2 বা একটি EB3 কর্মসংস্থান-ভিত্তিক গ্রীন কার্ডের মাধ্যমে করা যেতে পারে। EB2 ভিসা এমন লোকদের জন্য যারা একটি চাকরির জন্য একটি অফার পান যার জন্য একটি উন্নত ডিগ্রী প্রয়োজন এবং সেই ডিগ্রী বা ন্যূনতম স্নাতক ডিগ্রী এবং পাঁচ বছরের প্রগতিশীল কাজের অভিজ্ঞতা থাকা, বিজ্ঞান, ব্যবসা বা শিল্পে ব্যতিক্রমী দক্ষতার অধিকারী, অথবা যারা অবস্থানের জন্য একটি জাতীয় স্বার্থ মওকুফ আছে. এই প্রক্রিয়ায় একজন নিয়োগকর্তাকে ফর্ম I-140 ফাইল করা এবং শ্রম বিভাগ থেকে অনুমোদিত শ্রম শংসাপত্র প্রাপ্ত করা জড়িত। অন্যদিকে, EB3 ভিসা দক্ষ কর্মী, পেশাদার এবং কিছু অন্যান্য কর্মীদের জন্য সংরক্ষিত। একইভাবে, স্পনসরকারী নিয়োগকারীদের অবশ্যই ফর্ম I-140 এবং শ্রম শংসাপত্র ফাইল করতে হবে।

3. একজন বিনিয়োগকারী হন

EB5 ভিসা হল একটি বিনিয়োগ ভিসা যা আপনাকে একটি মার্কিন ব্যবসায় বিনিয়োগ এবং মার্কিন কর্মীদের নিয়োগের ভিত্তিতে একটি গ্রিন কার্ড পেতে দেয়। ফলস্বরূপ, আপনি যোগ্যতা অর্জন করলে, আপনি আপনার স্ট্যাটাস F1 থেকে EB5-তে পরিবর্তন করতে পারেন এবং তারপরে গ্রিন কার্ড হোল্ডার হওয়ার জন্য স্ট্যাটাস সামঞ্জস্য করতে পারেন। একজন EB5 বিনিয়োগকারী হিসাবে যোগ্যতা অর্জন করতে, আপনাকে অবশ্যই 1) মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বাণিজ্যিক উদ্যোগে প্রয়োজনীয় বিনিয়োগ করতে হবে এবং 2) যোগ্য মার্কিন কর্মীদের জন্য 10টি ফুল-টাইম চাকরি তৈরি বা সংরক্ষণ করার পরিকল্পনা করতে হবে। EB5 সম্পর্কিত সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির মধ্যে একটি হল প্রয়োজনীয় বিনিয়োগের পরিমাণ পূরণ করতে কত টাকা প্রয়োজন। 5ই জানুয়ারী, 2022 পর্যন্ত, ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হল $500,000। স্টুডেন্ট ভিসা থেকে EB5 ভিসায় স্ট্যাটাস পরিবর্তন করার পর গ্রীন কার্ড হোল্ডার হওয়ার জন্য, আপনি আপনার স্ট্যাটাস সামঞ্জস্য করতে I-140 এবং I-485 ফাইল করবেন।

Also Read: HOW TO WRITE THE PERFECT USA STYLE RESUME?

4. অসাধারণ ক্ষমতাসম্পন্ন ব্যক্তি হিসাবে স্ব-আবেদন করুন

স্টুডেন্ট ভিসার পর গ্রিন কার্ড পাওয়ার আরেকটি বিকল্প হল অসাধারণ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য EB1 ভিসা। যেহেতু F1 ভিসাধারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে একটি শিক্ষা অর্জন করছে, তাদের সাধারণত একটি EB1 এর জন্য যোগ্য ব্যক্তিদের একটিতে ফিট করার প্রবণতা থাকে। এই বিভাগগুলি হল (1) অসামান্য অধ্যাপক এবং গবেষক, (2) কলা, বিজ্ঞান, ব্যবসায়, অ্যাথলেটিক্স বা শিক্ষায় অসাধারণ দক্ষতাসম্পন্ন ব্যক্তিরা এবং (3) নির্বাহী পরিচালক যারা অতীতে একটি মার্কিন কোম্পানির বিদেশী শাখায় কাজ করেছেন 3 বছর. EB1 ভিসা অনন্য কারণ একজন আবেদনকারী হয় স্ব-আবেদন করতে পারেন অথবা তারা তাদের স্পন্সর করতে ইচ্ছুক নিয়োগকর্তার সাথে তাদের ক্ষেত্রে একটি চাকরি খুঁজে পেতে পারেন। আপনি একটি EB1-এর প্রয়োজনীয়তা পূরণ করছেন তা দেখানোর প্রমাণের মধ্যে রয়েছে, কিন্তু সীমাবদ্ধ নয়, আপনার ক্ষেত্রে প্রকাশিত গবেষণাপত্র বা গবেষণা যা জার্নাল বা মিডিয়াতে স্বীকৃত হয়েছে। একটি EB1-এর উপর ভিত্তি করে একটি গ্রিন কার্ড পেতে, আপনার অবশ্যই একটি অনুমোদিত I-526 থাকতে হবে এবং একটি I-485 এর সাথে আপনার স্থিতি সামঞ্জস্য করার জন্য ফাইল থাকতে হবে।

5. একজন মার্কিন নাগরিক বা বৈধ স্থায়ী বাসিন্দাকে বিয়ে করুন

Also Read: Major changes in the USA immigration in 2022

আপনি যদি F1 ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে একটি গ্রিন কার্ড পাওয়ার আরেকটি বিকল্প হল এমন লোকদের জন্য যারা মার্কিন নাগরিক বা বৈধ স্থায়ী বাসিন্দার সাথে দেখা করে এবং প্রেমে পড়ে। তারপর, আপনার পত্নী আপনার সবুজ কার্ডের জন্য আবেদন করতে পারেন। যাইহোক, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে একটি 90-দিনের নিয়ম রয়েছে যা F1 ভিসার সাথে অবশ্যই অনুসরণ করতে হবে। আপনি যদি একটি F1 এ প্রবেশ করেন, তাহলে আপনাকে বিয়ে করার আগে কমপক্ষে 90 দিন অপেক্ষা করতে হবে, অথবা অভিবাসন জালিয়াতির অনুমান করা হবে (যে আপনি পড়াশোনা করার অভিপ্রায়ের পরিবর্তে বিয়ে করার উদ্দেশ্যে প্রবেশ করেছেন) এবং সবুজ কার্ড হবে অস্বীকৃত. একবার আপনি 90-দিনের চিহ্নটি পরিষ্কার করার পরে, আপনাকে অবশ্যই সরকারের কাছে প্রমাণ করতে হবে যে সম্পর্কটি বৈধ, তবে অভিবাসন জালিয়াতির অনুমান থাকবে না। এই মামলার আবেদন প্রক্রিয়ার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে ফর্ম I-130 এবং I-485 ফাইল করা।

uscanadavlog

Recent Posts

Canada New Pilot Program for Caregiver | USCanadavlog

কানাডা কানাডার বিদ্যমান হোম চাইল্ড কেয়ার প্রোভাইডার পাইলট এবং হোম সাপোর্ট ওয়ার্কার পাইলটের কাছে আসার…

3 months ago

Apple Picker Jobs in Canada for Foreigners 2024 |USCanadaVlog

অ্যাপল বাছাই বা ফল বাছাইয়ের কাজগুলি কানাডার শীর্ষ কৃষি কাজের মধ্যে রয়েছে কারণ তারা বিদেশী…

4 months ago

Canada Agricultural Stream 2024 FREE Agriculture Visa | USCanadaVlog

আপনি কি একজন খামার শ্রমিক হিসাবে কানাডায় অভিবাসন করতে চান? আপনি একজন দক্ষ কৃষক, একজন…

4 months ago

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

5 months ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

5 months ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

5 months ago

This website uses cookies.