USA

Steps to Apply for Jobs in the USA| USCanadaVlog

মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ যেখানে লোকেদের জন্য কাজের সন্ধানের অনেক সুযোগ রয়েছে। এই নিবন্ধে, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার সাথে জড়িত পদক্ষেপগুলি সম্পর্কে শিখবেন। আপনি শিখবেন কিভাবে আপনার ডকুমেন্টেশন একত্র করতে হবে, আপনার কি ধরনের ভিসা লাগবে এবং আপনার আবেদনের প্রক্রিয়া কেমন হওয়া উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার সুবিধা

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা বিবেচনা করেন তবে এখানে কাজের জন্য আবেদন করার অনেক সুবিধা রয়েছে। সবচেয়ে সুস্পষ্ট সুবিধা হল আপনি বিশ্বের অন্যতম ধনী দেশে বসবাস করতে পারবেন। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করা একটি উপকারী সিদ্ধান্ত হতে পারে এমন আরও অনেক কারণ রয়েছে। এই ব্লগ পোস্টে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার কিছু মূল সুবিধা নিয়ে আলোচনা করব।

জীবনের মান চমৎকার:
যে কোনো দেশে থাকাকালীন দুর্দান্ত হতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস বিশেষভাবে বিলাসবহুল। আপনি উচ্চ-মানের শিক্ষা এবং স্বাস্থ্যসেবা, সেইসাথে প্রচুর বিনোদনের সুযোগ পাবেন। আপনি আরও দেখতে পাবেন যে জীবনযাত্রার খরচ অন্যান্য অনেক দেশের তুলনায় অনেক কম। এর মানে হল যে আপনি অর্থ সঞ্চয় করতে সক্ষম হবেন এবং আর্থিক সীমাবদ্ধতার বিষয়ে চিন্তা না করেই তা আপনার জীবনে আবার বিনিয়োগ করতে পারবেন।

চাকরির বাজার অবিশ্বাস্য প্রতিযোগিতামূলক:
আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি খুঁজছেন তবে আপনাকে সম্ভবত হাজার হাজার অন্যান্য আবেদনকারীদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এর মানে হল যে আপনার দক্ষতা এবং আগ্রহের সাথে মেলে এমন একটি চাকরি খোঁজার একটি ভাল সুযোগ রয়েছে। অধিকন্তু, নিয়োগকর্তারা দেশীয় আবেদনকারীদের চেয়ে আন্তর্জাতিক আবেদনকারীদের বেশি গ্রহণ করে।

বেশি বেতন:
ইউএস ডিপার্টমেন্ট অফ লেবার অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকরা অন্যান্য উন্নত দেশগুলির তুলনায় গড়ে $51,000 বেশি উপার্জন করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ জীবনযাত্রার মান এবং উদার সামাজিক কল্যাণ কর্মসূচির কারণে, তবে এটিও যে নিয়োগকর্তারা সাধারণত দক্ষ শ্রমের জন্য আরও বেশি অর্থ প্রদান করতে ইচ্ছুক।

ভালো কাজের শর্ত:
মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক কোম্পানি একটি যোগ্যতা-ভিত্তিক সিস্টেমে কাজ করে, যার অর্থ হল কর্মচারীদের তাদের পূর্বের কর্মসংস্থানের ইতিহাস বা সামাজিক অবস্থানের পরিবর্তে তাদের দক্ষতা এবং ক্ষমতার ভিত্তিতে পুরস্কৃত করা হয়। এটি প্রায়শই অন্যান্য দেশের তুলনামূলক কোম্পানিগুলির তুলনায় ভাল কাজের পরিস্থিতি এবং উচ্চ বেতনের ফলাফল দেয়।

বৃহত্তর ক্যারিয়ার অগ্রগতির সুযোগ:
ভাল বেতন এবং কাজের অবস্থার পাশাপাশি, অন্যান্য দেশের তুলনায় মার্কিন কর্মচারীদের কর্মজীবনে অগ্রগতির সুযোগ বেশি। এর কারণ হল নিয়োগকর্তারা সাধারণত তাদের কর্মীদের প্রশিক্ষণে বিনিয়োগ করতে ইচ্ছুক এবং তাদের কোম্পানির মধ্যে এগিয়ে যাওয়ার সুযোগ দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার আপনার সম্ভাবনা বাড়ানোর প্রাথমিক টিপস

আপনি যদি স্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যেতে চান এবং কাজ করতে চান তবে প্রথমে আপনাকে কয়েকটি জিনিস করতে হবে। এই ব্লগ পোস্টে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার জন্য আপনার সফল হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য আপনাকে যে প্রাথমিক পদক্ষেপগুলি নিতে হবে তার রূপরেখা দেব।

ভালোভাবে ইংরেজি শিখুন:
চাকরি খোঁজার সম্ভাবনা বাড়ানোর জন্য আপনি করতে পারেন এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ইংরেজি ভালোভাবে শেখা। এটি আপনাকে আমেরিকান নিয়োগকারীদের সাথে আরও কার্যকরভাবে যোগাযোগ করতে সহায়তা করবে না, তবে স্থানীয় ইংরেজি ভাষাভাষীদের বিরুদ্ধে চাকরির জন্য প্রতিযোগিতা করার সময় এটি আপনাকে একটি প্রান্ত দেবে।

নেটওয়ার্কিং শুরু করুন:
মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি খোঁজার সময় নেটওয়ার্কিং আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতাগুলির মধ্যে একটি। এটি শুধুমাত্র আপনাকে সম্ভাব্য নিয়োগকর্তা এবং সহযোগীদের খুঁজে পেতে সাহায্য করবে না, তবে এটি আপনাকে বর্তমানে কোন চাকরি পাওয়া যায় এবং একটি সাক্ষাত্কারের জন্য কীভাবে সর্বোত্তম প্রস্তুতি নেওয়া যায় সে সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টিও দেবে।

আপনার ভিসা আবেদনে একটি ভাল ছাপ তৈরি করুন:
ভিসার জন্য আবেদন করার আগে, নিশ্চিত করুন যে আপনি নিজেকে সর্বোত্তম আলোতে উপস্থাপন করেছেন। এর অর্থ হল আপনার সাক্ষাত্কারের সময় সঠিক নথি প্রস্তুত করা এবং উপযুক্ত পোশাক পরা।

সমস্ত প্রযোজ্য অভিবাসন আইন অনুসরণ করুন:
মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার সময় সর্বদা সমস্ত প্রযোজ্য অভিবাসন আইন অনুসরণ করুন। তা করতে ব্যর্থ হলে জরিমানা, নির্বাসন এবং অন্যান্য গুরুতর পরিণতি হতে পারে। চাকরির জন্য আবেদন করার আগে নিয়মগুলি নিয়ে গবেষণা করতে ভুলবেন না এবং আপনার কোন প্রশ্ন থাকলে সবসময় কোম্পানির এইচআর বিভাগের সাথে যোগাযোগ করুন।

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ পাওয়ার জন্য প্রয়োজনীয়তাগুলি কী কী?

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য, আপনার একটি বৈধ ভিসা, একটি পাসপোর্ট এবং একটি সামাজিক নিরাপত্তা কার্ড (SSN) প্রয়োজন।

ভিসার জন্য কিছু প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে আপনার পাসপোর্টের ছবি, ব্যাঙ্ক স্টেটমেন্ট বা সাম্প্রতিক পেস্লিপ আকারে আপনার অর্থের প্রমাণ এবং আপনার ভিসার আবেদন।

ভিসার জন্য আবেদন করার প্রক্রিয়াটি সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল হতে পারে, তাই এটি তাড়াতাড়ি শুরু করা গুরুত্বপূর্ণ।

আপনার কাছে সমস্ত প্রয়োজনীয় নথি পাওয়া গেলে, আপনি আপনার কাছের মার্কিন কনস্যুলেট বা দূতাবাসে গিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করতে পারেন।

কাজের ভিসার জন্য আবেদন করার জন্য বেশ কয়েকটি ধাপ জড়িত: একটি অনলাইন আবেদনপত্র জমা দেওয়া; সমর্থনকারী ডকুমেন্টেশন প্রদান; একটি প্রক্রিয়াকরণ ফি প্রদান; এবং অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

একবার আপনি ভিসার জন্য অনুমোদিত হয়ে গেলে, আপনাকে আপনার ভিসা আবেদনের নথির কপি এবং আপনার পাসপোর্ট এবং SSN আপনার নিয়োগকর্তাকে প্রদান করতে হবে।

USA কাজের ভিসার প্রকারভেদ

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করতে চান তবে কয়েকটি ভিন্ন ধরণের ভিসা রয়েছে যার জন্য আপনি যোগ্য হতে পারেন। সবচেয়ে সাধারণ ধরনের ভিসা হল H-1B ভিসা, যা দক্ষ কর্মীদের জন্য। অন্যান্য ধরনের কাজের ভিসার মধ্যে রয়েছে L-1 ভিসা এবং O-1 ভিসা।

H-1B ভিসা:

এই ভিসা দক্ষ শ্রমিকদের জন্য যারা নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে যুক্তরাষ্ট্রে আসছেন। এই ভিসার জন্য যোগ্যতা অর্জনের জন্য, আপনাকে অবশ্যই একটি মার্কিন কোম্পানি থেকে চাকরির অফার থাকতে হবে এবং প্রমাণ করতে সক্ষম হবেন যে আপনি এই পদের জন্য যোগ্য। আপনাকে অন্যান্য প্রয়োজনীয়তাও পূরণ করতে হবে, যেমন একটি বৈধ ভিসা থাকা এবং ভাল স্বাস্থ্য থাকা।

এল-১ ভিসা:

L-1 ভিসা হল একটি বিশেষ ধরনের ভিসা যা সাধারণত অত্যন্ত দক্ষ কর্মীদের দেওয়া হয়। L-1 ভিসার জন্য যোগ্য হওয়ার জন্য, আপনার অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি থেকে একটি বৈধ চাকরির অফার থাকতে হবে। আপনার অবশ্যই একটি যোগ্যতা স্কুল থেকে একটি ডিগ্রি থাকতে হবে এবং প্রমাণ করতে সক্ষম হবেন যে আপনি আপনার দেশে ফিরে যেতে পারবেন এবং আপনার ভিসা অনুমোদিত না হলে কাজ চালিয়ে যেতে পারবেন।

O-1 ভিসা:

এটি বিশেষত পেশাদারদের জন্য যাদের মার্কিন অর্থনীতিতে অবদান রাখার অনন্য ক্ষমতা রয়েছে। যোগ্য হওয়ার জন্য, আপনাকে অবশ্যই দেখাতে হবে যে আপনার দক্ষতা আপনার দেশে উপলব্ধ নয়। আবেদন প্রক্রিয়া সাধারণত সহজবোধ্য এবং শুধুমাত্র কিছু নথি প্রয়োজন। আপনি অনুমোদিত হলে, আপনাকে একটি অপরাধমূলক ব্যাকগ্রাউন্ড চেক করতে হবে এবং একটি ফি দিতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য ধাপে ধাপে আবেদন প্রক্রিয়া

  • একটি জীবনবৃত্তান্ত এবং কভার লেটার তৈরি করুন যা আপনি যে পদে আবেদন করছেন তার জন্য আপনার দক্ষতা এবং যোগ্যতা তুলে ধরে।
  • অনলাইনে আপনার জীবনবৃত্তান্ত এবং কভার লেটার জমা দিন প্রকৃতপক্ষে বা অন্য চাকরির অনুসন্ধান ইঞ্জিনের মাধ্যমে।
  • আপনি যদি ইন্টারভিউয়ের জন্য আমন্ত্রিত হন তাহলে নিয়োগকারী কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।
  • যদি আপনাকে পদের প্রস্তাব না দেওয়া হয় তবে নিয়োগকারী কর্তৃপক্ষের সাথে অনুসরণ করুন এবং ব্যাখ্যা করুন কেন আপনি বিশ্বাস করেন যে আপনি এই পদের জন্য উপযুক্ত হবেন।
  • পরবর্তী ধাপে যাওয়ার আগে আপনার যোগ্যতার সাথে মেলে এমন এলাকায় অন্য যেকোন চাকরির জন্য আবেদন করুন।

Q & A

প্রশ্নঃ আমি কিভাবে USA এ কাজের জন্য আবেদন করতে পারি?

উত্তর: মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার কয়েকটি উপায় রয়েছে। আবেদন করার সবচেয়ে সাধারণ উপায় হল চাকরির ওয়েবসাইট বা সংবাদপত্রের শ্রেণীবদ্ধ মাধ্যমে। আপনি সরাসরি কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন। আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য আবেদন করার বিষয়ে আরও তথ্য মার্কিন শ্রম বিভাগের ওয়েবসাইটে পেতে পারেন।

প্রশ্ন: আমি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরির জন্য আবেদন করতে চাই তাহলে আমার জীবনবৃত্তান্তে কী অন্তর্ভুক্ত করা উচিত?

উত্তর: আপনার জীবনবৃত্তান্তে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর এবং ইমেল ঠিকানা অন্তর্ভুক্ত করা উচিত। আপনি যে পদের জন্য আবেদন করছেন তার সাথে প্রাসঙ্গিক আপনার অভিজ্ঞতা এবং দক্ষতাও তালিকাভুক্ত করা উচিত। আপনার শিক্ষা এবং কাজের অভিজ্ঞতা থাকলে তা অন্তর্ভুক্ত করা উচিত।

প্রশ্ন: মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের জন্য একটি আবেদনের প্রতিক্রিয়া পেতে কতক্ষণ সময় লাগে?

উত্তর: এটা নির্ভর করে আপনি কোন পদের জন্য আবেদন করছেন এবং কোম্পানি কতটা ব্যস্ত তার উপর। যাইহোক, সাধারণত, অ্যাপ্লিকেশনগুলিতে প্রতিক্রিয়া জানাতে কোম্পানিগুলিকে দুই থেকে চার সপ্তাহের মধ্যে সময় লাগে।

প্রশ্ন: একটি কাজের ভিসা এবং একটি অভিবাসী ভিসার মধ্যে পার্থক্য কি?

উত্তর: একটি কাজের ভিসা এমন লোকদের জন্য যারা মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করতে ইচ্ছুক এবং একটি অভিবাসী ভিসা তাদের জন্য যারা মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন করতে ইচ্ছুক।

প্রশ্ন: একটি কাজের ভিসার আবেদন প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগে?

উত্তর: একটি কাজের ভিসার আবেদন প্রক্রিয়াকরণের জন্য সাধারণত তিন সপ্তাহ সময় লাগে। যাইহোক, নির্দিষ্ট পরিস্থিতির উপর নির্ভর করে, প্রক্রিয়াকরণের সময় দীর্ঘ বা কম হতে পারে।

প্রশ্ন: আমার কাজের ভিসার আবেদনের সাথে আমার কিছু সরবরাহ করার দরকার আছে কি?

উত্তর: সম্ভবত, আপনাকে এমন নথি প্রদান করতে হবে যা আপনার পরিচয় এবং নাগরিকত্ব প্রমাণ করে, যেমন ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট। এছাড়াও, আপনি যে কাজের জন্য আবেদন করছেন সেই ক্ষেত্রে আপনার যোগ্যতা এবং অভিজ্ঞতা সম্পর্কে তথ্য প্রদান করতে বলা হতে পারে।

প্রশ্ন: আমি কি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস না করলেও কাজের ভিসার জন্য আবেদন করতে পারি?

উত্তর: হ্যাঁ, আপনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস না করলেও আপনি কাজের ভিসার জন্য আবেদন করতে পারেন।

uscanadavlog

Recent Posts

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

2 weeks ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

2 weeks ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

3 weeks ago

SuperShop Jobs in New Zealand – Visa Sponsorship in 2024

তারা দেশের অভ্যন্তরে এবং নিউজিল্যান্ডের বাইরে থেকে বিদেশিদেরও কর্মী নিয়োগ করে। সাধারণ কিছু কাজের ধরন…

4 weeks ago

New Zealand Style Resume and Cover Letter Sample Format

সিভি এবং কভার লেটার প্রার্থীকে নিয়োগকারী পরিচালকদের সাথে পরিচয় করিয়ে দিতে দেয়। একটি সংগঠিত এবং…

4 weeks ago

Designated Employers in New Brunswick 2024 – Atlantic Immigration Program

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম একটি কানাডিয়ান ইমিগ্রেশন প্রোগ্রাম যা বিশেষভাবে দক্ষ কর্মীদের জন্য ডিজাইন করা হয়েছে।…

1 month ago

This website uses cookies.