Canada

Atlantic Immigration Program(AIP) IN CANADA | US CANADA VLOG

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম (AIP) হল একটি নতুন অভিবাসন পথ যা নতুনদের কানাডার চারটি আটলান্টিক প্রদেশের একটিতেআসার অনুমতি দেয়: নোভা স্কোটিয়া, নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড এবং নিউফাউন্ডল্যান্ড ও ল্যাব্রাডর।

এই প্রোগ্রামে আমরা AIP এর মাধ্যমে স্থায়ী বাসিন্দা (PR) হিসাবে কানাডায় অভিবাসনের জন্য  কি কি যোগ্যতার  প্রয়োজন এবং আবেদন প্রক্রিয়ার একটি ওভারভিউ নিম্নোক্ত দিয়ে দিচ্ছি ।

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম (AIP) কি?

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম হল একটি ফেডারেল প্রোগ্রাম যা দক্ষ বিদেশী কর্মী এবং আন্তর্জাতিক ছাত্র যারা কানাডায় অধ্যয়ন করেছে তাদের কানাডার চারটি আটলান্টিক প্রদেশের একটিতে স্থায়ীভাবে বসতি স্থাপন এবং কাজ করার অনুমতি দেয়: নোভা স্কোটিয়া, নিউ ব্রান্সউইক (NB), প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড (PEI) , অথবা নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর (NL)।

এই নতুন পিআর পাথওয়ে সফল আটলান্টিক ইমিগ্রেশন পাইলটকে প্রতিস্থাপন করে, যেটি 31 ডিসেম্বর, 2021-এ শেষ হয়েছিল। পাইলটের মতো, আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রামটি নিয়োগকর্তা-চালিত এবং চারটি প্রদেশে শ্রমের চাহিদা পূরণ করার লক্ষ্যে নিয়োগকর্তারা তাদের পদ পূরণ করেননি স্থানীয়ভাবে দক্ষ প্রার্থী খুঁজে পেতে সক্ষম হয়েছে |

কে AIP এর জন্য আবেদন করতে পারে?

আপনি আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রামের জন্য আবেদন করতে পারেন যদি আপনি কানাডা বা বিদেশে একজন বিদেশী দক্ষ কর্মী হন, অথবা সম্প্রতি আটলান্টিক কানাডার একটি স্বীকৃত পোস্ট-সেকেন্ডারি প্রতিষ্ঠান (বিশ্ববিদ্যালয় বা কলেজ) থেকে স্নাতক হয়ে থাকেন। যাইহোক, প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য, আপনাকে কানাডার আটলান্টিক প্রদেশের একজন মনোনীত নিয়োগকর্তার কাছ থেকে একটি বৈধ চাকরির অফার প্রয়োজন।

এছাড়াও, আপনাকে নির্দিষ্ট কাজের অভিজ্ঞতা, শিক্ষাগত প্রয়োজনীয়তা এবং ভাষার দক্ষতার মানদণ্ড পূরণ করতে হবে এবং প্রমাণ করতে হবে যে আপনার নিজের এবং আপনার পরিবারকে কানাডায় সহায়তা করার জন্য যথেষ্ট তহবিল রয়েছে।

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রামের জন্য কাজের অভিজ্ঞতার প্রয়োজনীয়তা:

Also Read: কানাডা দশটি চাকরির চাহিদা মাত্র 6 টি ধাপ এর আবেদন

আপনি শুধুমাত্র AIP এর জন্য যোগ্য হবেন যদি আপনার কাজের অভিজ্ঞতা, কানাডিয়ান বা বিদেশী, নিম্নলিখিত সমস্ত মানদণ্ড পূরণ করে:

গত পাঁচ বছরে আপনার কমপক্ষে 1,560 ঘন্টা কর্মসংস্থান থাকতে হবে (এক বছরের জন্য প্রতি সপ্তাহে প্রায় 30 ঘন্টার সমান)। এটি অধ্যয়নের সময় কাজ করা ঘন্টা সহ ফুল-টাইম বা খণ্ডকালীন চাকরিতে কাজ করা ঘন্টা অন্তর্ভুক্ত করতে পারে।

আপনার অভিজ্ঞতা একটি স্কিল টাইপ 0, স্কিল লেভেল এ, বি, বা সি ন্যাশনাল অকুপেশনাল ক্লাসিফিকেশন (এনওসি) চাকরিতে। আপনার কাজের অভিজ্ঞতা অবশ্যই সেই NOC-এর জন্য নির্দিষ্ট কাজের দায়িত্বের সাথে মিলতে হবে।

*** আপনি যদি একজন আন্তর্জাতিক ছাত্র হন যিনি কানাডায় পড়াশোনা করেছেন, তাহলে আপনাকে কাজের

AIP এর জন্য শিক্ষাগত প্রয়োজনীয়তা:

ক্লিক করুন জানতে: বাংলাদেশিরা কানাডাতে কিভাবে কাজের ভিসা পায় ?

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জন করতে, আপনাকে অবশ্যই নিম্নলিখিত শিক্ষাগত প্রয়োজনীয়তাগুলির মধ্যে একটি পূরণ করতে হবে:

যদি আপনার চাকরির অফারটি একটি NOC 0 বা A দক্ষতার ধরন বা স্তরের জন্য হয়, তাহলে আপনার অবশ্যই কমপক্ষে এক বছরের কানাডিয়ান পোস্ট-সেকেন্ডারি শিক্ষাগত শংসাপত্র (বা বিদেশী সমতুল্য) থাকতে হবে।

যদি আপনার চাকরির অফারটি একটি NOC B বা C দক্ষতা স্তরের জন্য হয়, তাহলে আপনার অবশ্যই কমপক্ষে একটি কানাডিয়ান হাই স্কুল ডিপ্লোমা (বা বিদেশী সমতুল্য) থাকতে হবে।

ভাষার দক্ষতার প্রয়োজনীয়তা

জানতে আরও ক্লিক করুন: কানাডার ব্রিটিশ কলম্বিয়া চাকরির নিয়োগ চলছে|

আপনার কাজের প্রস্তাবের জন্য ন্যূনতম ভাষার প্রয়োজনীয়তাগুলি NOC বিভাগের উপর ভিত্তি করে। এগুলি হয় কানাডিয়ান ল্যাঙ্গুয়েজ বেঞ্চমার্ক (সিএলবি, ইংরেজির জন্য) বা নিভয়াক্স ডি কম্পিটেন্স লিঙ্গুইস্টিক ক্যানাডিয়ান (এনসিএলসি, ফরাসী জন্য) স্তর হতে পারে।

  • একটি NOC 0, A, বা B পেশার জন্য, আপনার কমপক্ষে একটি CLB/NCLC 5 প্রয়োজন।
  • একটি NOC C পেশার জন্য, আপনার কমপক্ষে একটি CLB/NCLC 4 থাকতে হবে।

সেটেলমেন্ট তহবিলের প্রমাণ:

জানতে আরও ক্লিক করুন: কানাডায় সরকারিভাবে 6000 নতুন ইমিগ্রেন্ট আনছে কিভাবে?

কানাডায় আপনার প্রথম কয়েক মাস নিজেকে এবং আপনার পরিবারকে সমর্থন করার জন্য আপনার অবশ্যই যথেষ্ট অর্থ থাকতে হবে। সেটেলমেন্ট ফান্ডের প্রয়োজনীয়তা আপনার পরিবারের আকারের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়, তারা আপনার সাথে কানাডায় যাচ্ছে কিনা তা নির্বিশেষে।

যে ব্যক্তিরা পরিবারের কোনো সদস্যকে সমর্থন করছেন না, তাদের জন্য সেটেলমেন্ট ফান্ডের প্রয়োজন হল $3,303 CAD। দুইজনের একটি পরিবারের জন্য, এটি $4,112 CAD। এই পরিমাণ প্রতি বছর আপডেট করা হয়, তাই আপনার আবেদন জমা দেওয়ার আগে সরকারের ওয়েবসাইট চেক করতে ভুলবেন না।

***মনে রাখবেন যে আপনি যদি ইতিমধ্যেই বৈধ ওয়ার্ক পারমিট নিয়ে কানাডায় কাজ করেন তবে আপনাকে তহবিলের প্রমাণ দেখাতে হবে না।

***টিপ: আপনার সাথে কত টাকা আনতে হবে তা নির্ধারণ করার সময়, আপনার ভবিষ্যতের শহরে আপনার আনুমানিক মাসিক খরচগুলি নিয়ে গবেষণা করা এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা একটি ভাল ধারণা। কানাডায় আপনার প্রথম কয়েক মাসের জন্য একটি বাজেট তৈরি করতে অ্যারাইভের জীবনযাত্রার খরচ ক্যালকুলেটর ব্যবহার করুন।

কানাডায় একজন মনোনীত আটলান্টিক নিয়োগকর্তার সাথে চাকরি খোঁজা:

জানতে আরও ক্লিক করুন: কানাডায় IELTS এবং LMIA ছাড়া চাকরি ভিসা|

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রামের আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে, আপনার চারটি আটলান্টিক প্রদেশের একটিতে একজন মনোনীত নিয়োগকর্তার কাছ থেকে চাকরির অফার প্রয়োজন। আপনি নীচে তালিকাভুক্ত প্রাদেশিক ওয়েবসাইটগুলিতে AIP-এর অধীনে প্রার্থীদের নিয়োগের জন্য অনুমোদিত নিয়োগকর্তাদের তালিকা এবং সেইসাথে উপলব্ধ চাকরির সুযোগ পেতে পারেন:

AIP এর অধীনে চাকরির প্রস্তাবের জন্য প্রয়োজনীয়তা

জানতে আরও ক্লিক করুন: কানাডায় আরো 70 হাজার নতুন ইমিগ্রেন্ট কিভাবে ভিসা পাবেন?

AIP-এর জন্য যোগ্য হতে, আপনার চাকরির অফারকে অবশ্যই কিছু মানদণ্ড পূরণ করতে হবে:

  1. এটি অবশ্যই একটি ফুল-টাইম কাজের জন্য হতে হবে যাতে প্রতি সপ্তাহে কমপক্ষে 30 ঘন্টা বেতনের কাজ জড়িত থাকে।
  2. কাজটি অবশ্যই অ-মৌসুমী হতে হবে, সারা বছর ধরে ধারাবাহিক এবং নিয়মিত কাজ সহ।
  3. NOC 0, A, বা B কর্মসংস্থানের জন্য, আপনি স্থায়ী বাসিন্দা হওয়ার সময় থেকে কমপক্ষে এক বছরের জন্য চাকরির অফারটি হতে হবে।
  4. NOC C কর্মসংস্থানের জন্য, চাকরির অফারটি স্থায়ী হতে হবে, নির্দিষ্ট শেষ তারিখ ছাড়াই।
  5. চাকরির অফারটি এমন কোনও কোম্পানির হতে হবে না যেখানে আপনি বা আপনার পত্নী সংখ্যাগরিষ্ঠ মালিক।
  6. চাকরির অফারটি আপনার যোগ্যতা কাজের অভিজ্ঞতার মতো একই বা উচ্চতর দক্ষতার স্তরের জন্য হতে হবে। আন্তর্জাতিক স্নাতক এবং স্বাস্থ্যসেবা খাতে নির্দিষ্ট চাকরির জন্য ব্যতিক্রম বিদ্যমান।
  7. যখন আপনি একজন মনোনীত আটলান্টিক নিয়োগকর্তার কাছ থেকে চাকরির অফার পাবেন, তখন নিয়োগকর্তা আপনাকে একটি বিদেশী জাতীয় ফর্মে চাকরির প্রস্তাবে স্বাক্ষর করতে বলবেন। আপনার পিআর আবেদনের জন্য আপনাকে রাখতে হবে। আপনাকে আপনার নিয়োগকর্তাকে তাদের পদবী নিশ্চিতকরণের একটি অনুলিপি চাইতে হবে।
uscanadavlog

Recent Posts

Canada New Pilot Program for Caregiver | USCanadavlog

কানাডা কানাডার বিদ্যমান হোম চাইল্ড কেয়ার প্রোভাইডার পাইলট এবং হোম সাপোর্ট ওয়ার্কার পাইলটের কাছে আসার…

3 months ago

Apple Picker Jobs in Canada for Foreigners 2024 |USCanadaVlog

অ্যাপল বাছাই বা ফল বাছাইয়ের কাজগুলি কানাডার শীর্ষ কৃষি কাজের মধ্যে রয়েছে কারণ তারা বিদেশী…

4 months ago

Canada Agricultural Stream 2024 FREE Agriculture Visa | USCanadaVlog

আপনি কি একজন খামার শ্রমিক হিসাবে কানাডায় অভিবাসন করতে চান? আপনি একজন দক্ষ কৃষক, একজন…

4 months ago

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

5 months ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

5 months ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

5 months ago

This website uses cookies.