Canada

12 QUESTIONS & ANSWERS ABOUT WORK PERMITS IN CANADA | USCANADAVLOG

Table of Contents Hide
  1. কানাডায় কাজ করার সুবিধা কী?
  2. আমি কিভাবে আমার কাজের পারমিট বাড়াতে পারি?
  3. আমার ওয়ার্ক পারমিট নম্বর কি?
  4. আমি কি ওয়ার্ক পারমিট ছাড়া কানাডায় কাজ করতে পারি?
  5. আমি কি চাকরির অফার ছাড়াই কানাডিয়ান ওয়ার্ক পারমিট পেতে পারি?
  6. কানাডিয়ান ওয়ার্ক পারমিটের কি বয়সসীমা আছে?
  7. ওয়ার্ক পারমিটে থাকা অবস্থায় আমি কি কানাডিয়ান স্বাস্থ্য বীমার জন্য আবেদন করতে পারি?
  8. একটি কানাডিয়ান ওয়ার্ক পারমিট এবং ভিসার মধ্যে পার্থক্য কি?
  9. কানাডিয়ান ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে আমার কি IELTS দরকার?
  10. কানাডিয়ান ওয়ার্ক পারমিট কতক্ষণ বৈধ?
  11. কানাডায় প্রবেশের জন্য আমার কি কানাডিয়ান ওয়ার্ক পারমিট লাগবে?
  12. আমার নিয়োগকর্তা কি আমাকে কানাডায় কাজ করার জন্য স্পনসর করতে পারেন?

ওয়ার্ক পারমিট হল একটি আইনি নথি যা একজন বিদেশী নাগরিককে কানাডার অভ্যন্তরে কর্মসংস্থানে নিয়োজিত করার অনুমতি দেয়। প্রতি বছর, কানাডা বিশ্বজুড়ে অস্থায়ী বিদেশী কর্মীদের প্রায় অর্ধ মিলিয়ন ওয়ার্ক পারমিট দেয়।

কর্মসংস্থানের সুযোগ খুঁজছেন এমন অনেক বিদেশী নাগরিকের জন্য কানাডা একটি প্রধান গন্তব্য। যারা স্থায়ীভাবে দেশে অভিবাসন করতে চান তাদের জন্য কানাডায় কাজ করা একটি চমৎকার প্রথম পদক্ষেপ। কানাডার জন্য ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার আগে আপনার জানার জন্য এখানে সেরা 12টি প্রশ্ন রয়েছে৷

Also Read: 2021 সালে LMIA-মুক্ত ওয়ার্ক পারমিট হোল্ডারদের জন্য কানাডা চাকরি

কানাডায় কাজ করার সুবিধা কী?

কানাডায় কাজ করার অনেক সুবিধা রয়েছে। কানাডিয়ান শ্রম আইন নিশ্চিত করে যে কর্মক্ষেত্রে উচ্চ-স্তরের নিরাপত্তা রয়েছে এবং সমস্ত নিয়োগকর্তা তাদের কর্মীদের সুস্থতা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট আইন ও প্রবিধান অনুসরণ করেন। পাশাপাশি, কানাডিয়ান মজুরি প্রতিযোগিতামূলক এবং বিদেশী নাগরিকদের আইন অনুসারে, তাদের কানাডিয়ান সমকক্ষের সমতুল্য মজুরি দেওয়া প্রয়োজন।

অবশেষে, কিছু কানাডিয়ান ওয়ার্ক পারমিট শ্রমিকদের স্বামী/স্ত্রী এবং সন্তানদের কানাডায় তাদের সাথে যেতে সক্ষম করে। যারা স্থায়ীভাবে কানাডায় অভিবাসন করতে আগ্রহী তাদের জন্য আরেকটি উল্লেখযোগ্য সুবিধা হল কানাডিয়ান কাজের অভিজ্ঞতা অর্জন করে, একজন বিদেশী নাগরিক কানাডিয়ান স্থায়ী বসবাসের প্রোগ্রামগুলির জন্য তাদের যোগ্যতা বাড়াতে পারে।

আমি কিভাবে আমার কাজের পারমিট বাড়াতে পারি?

সাধারণত, অস্থায়ী বিদেশী কর্মী যারা তাদের ওয়ার্ক পারমিট বাড়ানোর যোগ্য তাদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। আপনি যদি আপনার ওয়ার্ক পারমিট বাড়ানোর পরিকল্পনা করেন, তাহলে আপনার বর্তমান পারমিটের মেয়াদ শেষ হওয়ার তারিখের অন্তত 30 দিন আগে এটি করার পরামর্শ দেওয়া হয়। যদিও এটি একটি সুপারিশ, প্রযুক্তিগতভাবে একজন আবেদনকারীর মেয়াদ শেষ হওয়ার শেষ দিন পর্যন্ত এক্সটেনশন অনুরোধের জন্য আবেদন করতে হবে।

Also Read: কানাডা 2022 সালে 432,000 অভিবাসীর লক্ষ্য বাড়িয়েছে

আমার ওয়ার্ক পারমিট নম্বর কি?

আপনি আপনার পারমিটের উপরের ডানদিকের কোণে আপনার ওয়ার্ক পারমিট নম্বরটি খুঁজে পেতে পারেন এবং “U” অক্ষর দিয়ে শুরু হয়।

আমি কি ওয়ার্ক পারমিট ছাড়া কানাডায় কাজ করতে পারি?

বিদেশী নাগরিকদের কিছু ব্যতিক্রম ছাড়া কানাডায় কাজ করার জন্য একটি ওয়ার্ক পারমিট পেতে হবে।

Also Read: বিদেশীদের জন্য শীর্ষ 10টি চাকরি | কানাডা 2022 এ কাজ করুন

আমি কি চাকরির অফার ছাড়াই কানাডিয়ান ওয়ার্ক পারমিট পেতে পারি?

কানাডায় কাজ করতে আগ্রহী বিদেশী নাগরিকদের সাধারণত ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার জন্য একজন কানাডিয়ান নিয়োগকর্তার কাছ থেকে একটি লিখিত কাজের প্রস্তাবের প্রয়োজন হয়। যাইহোক, এমন কিছু পরিস্থিতি রয়েছে যা বিদেশী কর্মীদের চাকরির অফার ছাড়াই ওপেন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে দেয়, যা তাদের কানাডায় যে কোনো নিয়োগকর্তার জন্য কাজ করতে দেয়।

কানাডিয়ান ওয়ার্ক পারমিটের কি বয়সসীমা আছে?

একটি কানাডিয়ান ওয়ার্ক পারমিট পেতে বিদেশী কর্মীদের কমপক্ষে 18 বছর হতে হবে। ইন্টারন্যাশনাল এক্সপেরিয়েন্স কানাডা (আইইসি) প্রোগ্রামের অধীনে আবেদন না করা পর্যন্ত ওয়ার্ক পারমিটের আবেদনকারীদের জন্য কোনো সর্বোচ্চ বয়স নেই।

Also Read: একটি জাল কানাডিয়ান চাকরির অফার কীভাবে খুঁজে পাবেন?

ওয়ার্ক পারমিটে থাকা অবস্থায় আমি কি কানাডিয়ান স্বাস্থ্য বীমার জন্য আবেদন করতে পারি?

কানাডায় স্বাস্থ্যসেবা প্রতিটি প্রদেশ এবং অঞ্চল দ্বারা পরিচালিত হয়, যারা তাদের নিজস্ব বীমা পরিকল্পনা পরিচালনা করে। কিছু প্রদেশ ওয়ার্ক পারমিট ধারকদের প্রাদেশিক স্বাস্থ্য বীমা কভারেজের জন্য আবেদন করার অনুমতি দেয়। বেশিরভাগ প্রদেশের বাসিন্দাদের স্বাস্থ্য বীমার জন্য যোগ্য হওয়ার আগে নির্দিষ্ট সংখ্যক দিনের জন্য শারীরিকভাবে উপস্থিত থাকতে হয়।

একটি কানাডিয়ান ওয়ার্ক পারমিট এবং ভিসার মধ্যে পার্থক্য কি?

একটি কানাডিয়ান ওয়ার্ক পারমিট বিদেশী নাগরিকদের কানাডায় কাজ করার অনুমতি দেয়, যেখানে ভিসা একটি ভ্রমণ নথি যা দেশে প্রবেশ করতে ব্যবহৃত হয়।

একটি ভিসা, বা, অস্থায়ী আবাসিক ভিসা (TRV), হল আপনার পাসপোর্টে রাখা একটি ফিজিক্যাল স্টিকার যা একটি ভ্রমণ নথি হিসাবে কাজ করে, যা বিদেশী নাগরিকদের কানাডায় প্রবেশ করতে বা কানাডিয়ান বিমানবন্দরের মাধ্যমে ট্রানজিট করতে দেয়।

আপনি যদি কানাডা ছেড়ে যান, আপনি বৈধ ভিসা বা ইটিএ ছাড়া ফিরতে পারবেন না, এমনকি যদি আপনার বৈধ ওয়ার্ক পারমিট থাকে।

কানাডিয়ান ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে আমার কি IELTS দরকার?

আইইএলটিএস বা অন্য কোনো ইংরেজি বা ফরাসি ভাষার পরীক্ষা লিখতে কানাডায় ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করা ব্যক্তিদের প্রয়োজন হয় না। যাইহোক, যদি চাকরির অফারটির জন্য বিশেষভাবে ফরাসি এবং/অথবা ইংরেজি দক্ষতার প্রয়োজন হয় এবং আবেদনকারী একজন অ-ফরাসি বা ইংরেজি দেশের হয়ে থাকেন, তাহলে অফিসারের দ্বারা ভাষা পরীক্ষার মতো ভাষার দক্ষতার প্রমাণ প্রয়োজন হতে পারে।

Also Read: 2022 সালের মধ্যে কানাডায় আসার সবচেয়ে সহজ এবং সস্তা উপায়

কানাডিয়ান ওয়ার্ক পারমিট কতক্ষণ বৈধ?

কানাডিয়ান ওয়ার্ক পারমিটগুলি সাধারণত 1-2 বছরের জন্য বৈধ, কিছু ব্যতিক্রম সহ। একজন ভিসা অফিসার সাধারণত একজন আবেদনকারীর পাসপোর্টের বৈধতা বা আবেদনকারীর লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (LMIA) এ নির্দেশিত বৈধতার বেশি সময় ধরে ওয়ার্ক পারমিট ইস্যু করবেন না। একটি ওয়ার্ক পারমিটও জারি করা হবে না যত বেশি সময় ধরে বিদেশী নাগরিক কানাডায় থাকার জন্য আবেদন করেছেন, বা চাকরির প্রস্তাবের জন্য প্রয়োজনীয় সময়কালের পরে। আবেদনকারী যে প্রোগ্রামের অধীনে আবেদন করছেন তার উপর নির্ভর করে ওয়ার্ক পারমিটের দৈর্ঘ্যও কম হতে পারে।

কানাডায় প্রবেশের জন্য আমার কি কানাডিয়ান ওয়ার্ক পারমিট লাগবে?

আপনি যদি কানাডার বাইরে ভ্রমণ করেন, তাহলে পুনরায় প্রবেশের জন্য একটি বৈধ ভ্রমণ নথি ছাড়াও আপনার ওয়ার্ক পারমিটের প্রয়োজন হবে। একটি ওয়ার্ক পারমিট আপনাকে কানাডায় কাজ করার অনুমতি দেয়, কিন্তু একা আপনাকে কানাডা ভ্রমণের অনুমতি দেয় না। কানাডায় আসার জন্য, আপনার একটি বৈধ পাসপোর্ট ছাড়াও একটি অস্থায়ী আবাসিক ভিসা বা একটি ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন (eTA) প্রয়োজন হবে।

Also Read: কানাডায় সর্বোচ্চ বেতনের চাকরি 2022

আমার নিয়োগকর্তা কি আমাকে কানাডায় কাজ করার জন্য স্পনসর করতে পারেন?

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (LMIA) বা একটি ইলেকট্রনিক চাকরির অফার (LMIA অব্যাহতিপ্রাপ্ত বিভাগ) জমা দিয়ে বিদেশী কর্মী আনতে সহায়তা করতে পারেন।

কানাডার প্রয়োজন যে কোনো কানাডিয়ান নিয়োগকর্তা যিনি একজন বিদেশী কর্মী নিয়োগ করতে চান তাদের অবশ্যই একটি LMIA পেতে হবে বা একটি ইলেকট্রনিক কাজের প্রস্তাব জমা দিতে হবে। একবার একজন নিয়োগকর্তা একটি LMIA বা “A” নম্বর (ইলেক্ট্রনিক কাজের অফার) সুরক্ষিত করলে, এটি কানাডিয়ান ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে ব্যবহার করা যেতে পারে।

uscanadavlog

Recent Posts

Canada New Pilot Program for Caregiver | USCanadavlog

কানাডা কানাডার বিদ্যমান হোম চাইল্ড কেয়ার প্রোভাইডার পাইলট এবং হোম সাপোর্ট ওয়ার্কার পাইলটের কাছে আসার…

3 months ago

Apple Picker Jobs in Canada for Foreigners 2024 |USCanadaVlog

অ্যাপল বাছাই বা ফল বাছাইয়ের কাজগুলি কানাডার শীর্ষ কৃষি কাজের মধ্যে রয়েছে কারণ তারা বিদেশী…

4 months ago

Canada Agricultural Stream 2024 FREE Agriculture Visa | USCanadaVlog

আপনি কি একজন খামার শ্রমিক হিসাবে কানাডায় অভিবাসন করতে চান? আপনি একজন দক্ষ কৃষক, একজন…

4 months ago

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

5 months ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

5 months ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

5 months ago

This website uses cookies.