Canada

International Mobility Program (IMP) | USCANADAVLOG

ইন্টারন্যাশনাল মোবিলিটি প্রোগ্রাম কানাডিয়ান নিয়োগকর্তাদের শ্রম বাজার ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (LMIA) এর প্রয়োজন ছাড়াই কানাডার ওয়ার্ক পারমিটে বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেয়।

ক্রমহ্রাসমান জন্মহার, ক্রমবর্ধমান অর্থনীতি, এবং কম বয়সী অবসরের বয়স, কানাডায় অনেক গুরুত্বপূর্ণ চাকরি খালি রেখে যাওয়ার মতো বিভিন্ন কারণে কানাডার শ্রমবাজার প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে। কানাডা তাই বিদেশী কর্মীদের দিয়ে এই পদগুলি পূরণ করতে চেয়েছে, সমস্ত দক্ষতার স্তরে স্থায়ী এবং অস্থায়ী কর্মসংস্থানের সুযোগ প্রদান করে৷

এই প্রোগ্রামে আবেদন করতে যা যা লাগবে না:

  • কোন LMIA প্রয়োজন হয় না
  • সময়ের অপচয় নেই (প্রসেস করার জন্য মাত্র 2 সপ্তাহ প্রয়োজন)
  • আবেদনের জন্য কোন IELTS পরীক্ষা বা স্কোরের প্রয়োজন নেই
  • আবেদন করার জন্য কোন বয়সের সীমা নেই
  • কোন ব্যাচেলর বা মাস্টার্স ডিগ্রী প্রয়োজন হয় না

Also Read: HOW TO PREPARE FOR CANADA 2022 -2023

LMIA কি?

LMIA হল একটি নথি যা দেখায় যে একজন কানাডিয়ান নিয়োগকর্তা স্থানীয়ভাবে একটি চাকরি পূরণ করার চেষ্টা করেছেন কিন্তু সফলভাবে তা করতে অক্ষম হয়েছেন এবং তাই তাকে একজন বিদেশী কর্মচারী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে।

বিভিন্ন ওয়ার্ক পারমিট স্ট্রীম এবং প্রোগ্রাম রয়েছে যা IMP-এর অধীনে পড়ে, যার মধ্যে অনেকগুলি আপনাকে অবশেষে বিভিন্ন প্রাদেশিক প্রোগ্রাম বা ফেডারেল অর্থনৈতিক প্রোগ্রাম যেমন কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাসের মাধ্যমে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার সুযোগ দিতে পারে, যা এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমের অধীনে পড়ে। .

LMIA এর প্রয়োজন থেকে অব্যাহতি প্রাপ্ত অবস্থানগুলি হল যেগুলি:

  • কানাডার জন্য বিস্তৃত অর্থনৈতিক, সাংস্কৃতিক, বা অন্যান্য প্রতিযোগিতামূলক সুবিধা প্রদান করুন, এবং
  • তারা কানাডিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের জন্য পারস্পরিক সুবিধা প্রদান করে।

ইন্টারন্যাশনাল মোবিলিটি প্রোগ্রাম (IMP) এর জন্য যোগ্য শ্রমিকদের মধ্যে রয়েছে:

  • যারা বাণিজ্য চুক্তির অংশ হিসেবে কানাডায় প্রবেশ করে, যেমন কানাডা-মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো চুক্তি (CUSMA) বা ব্যাপক অর্থনৈতিক বাণিজ্য চুক্তি (CETA)।
  • যারা ওপেন ওয়ার্ক পারমিটে কানাডায় প্রবেশ করছেন।
  • যারা ইন্ট্রা-কোম্পানি হস্তান্তরকারী হিসাবে কানাডায় প্রবেশ করছে।
  • আপনার কোনো আত্মীয়ের কানাডায় কোনো ব্যবসা থাকলে, তারা তাদের ব্যবসায় চাকরির জন্য আবেদন করতেও সাহায্য করতে পারে।

Also Read: LMIA Jobs In Canada For Foreign Workers

IMP-এর মাধ্যমে একজন বিদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে সাধারণত $230 নিয়োগকর্তার কমপ্লায়েন্স ফি প্রদান করা হয়। যেখানে একজন নিয়োগকর্তা একজন উন্মুক্ত ওয়ার্ক পারমিট ধারক নিয়োগ করছেন, সেখানে ফি লাগবে না। অন্যান্য ফি-মুক্ত অবস্থানের মধ্যে রয়েছে যেগুলি একটি Non-trade agreements, নির্দিষ্ট Research অবস্থান এবং Charity বা ধর্মীয় কাজ দ্বারা আচ্ছাদিত।

IMP-এর মাধ্যমে চাকরির অফারগুলি অবশ্যই IRCC-এর নিয়োগকর্তা পোর্টালের মাধ্যমে করতে হবে। নিয়োগকর্তাদের নিয়োগকর্তা পোর্টাল ব্যবহার করার জন্য একটি প্রোফাইল নিবন্ধন করতে হবে। যে কাজের প্রস্তাব দেওয়া হচ্ছে তার বিস্তৃত বিবরণ অবশ্যই পোর্টালে প্রবেশ করাতে হবে, যার মধ্যে কর্তব্যের তালিকা, ন্যূনতম শিক্ষার প্রয়োজনীয়তা, প্রয়োজনীয় অভিজ্ঞতা, এবং মজুরি এবং সুবিধাগুলি সহ

প্রবেশ করা তথ্য ফেডারেল সরকার নিয়োগকর্তা কমপ্লায়েন্স অডিট জন্য ব্যবহার করা যেতে পারে

চাকরির প্রস্তাব জমা দেওয়া নিয়োগকর্তারা কর্মসংস্থান নম্বরের একটি অফার পান। বিদেশী কর্মী তাদের ওয়ার্ক পারমিটের আবেদন পূরণ করতে এই নম্বরের প্রয়োজন।

ওয়ার্ক পারমিটের আবেদন অনুমোদিত হলে, বিদেশী কর্মী পাবেন:

  • A Letter of Introduction যদি তারা কানাডার বাইরে থাকে, অথবা
  • একটি নতুন ওয়ার্ক পারমিট যদি তারা ইতিমধ্যে কানাডায় থাকে, বা প্রবেশের সময় আবেদন করে।

কানাডার প্রবেশ বন্দরে একটি ওয়ার্ক পারমিটের জন্য পরিচয়পত্রের বিনিময় হয় । IMP প্রাথমিকভাবে অভিবাসন, উদ্বাস্তু, এবং সিটিজেনশিপ কানাডা দ্বারা পরিচালিত হয়। আইএমপি-তে জড়িত অন্যান্য ফেডারেল সরকারী বিভাগগুলির মধ্যে রয়েছে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ) এবং এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডা (ইএসডিসি)।

Also Read: Saskatchewan announces new immigration program

IMP অস্থায়ী বিদেশী কর্মী প্রোগ্রাম (TFWP) থেকে আলাদা, যা প্রাথমিকভাবে IRCC এবং CBSA-এর সাহায্যে ESDC দ্বারা পরিচালিত হয়। IRCC ইন্টারন্যাশনাল মোবিলিটি প্রোগ্রাম ইউনিট পরিচালনা করে বিশেষভাবে কোম্পানিগুলির জন্য যারা প্রোগ্রামটি ব্যবহার করে লোকেদের নিয়োগ করতে চায়।

আমি কিভাবে IMP এর মাধ্যমে আবেদন করব?

অস্থায়ী ফরেন ওয়ার্ক পারমিট প্রোগ্রামের মতো, প্রক্রিয়াটি আপনার কানাডিয়ান নিয়োগকর্তার সাথে শুরু হয়।

1: চাকরির অফার

আপনার সম্ভাব্য নিয়োগকর্তাকে নিয়োগকর্তা পোর্টালের মাধ্যমে কানাডায় একটি অফিসিয়াল চাকরির অফার জমা দিতে হবে। আন্তর্জাতিক গতিশীলতা প্রোগ্রামের মাধ্যমে বিদেশী কর্মী নিয়োগের জন্য নিয়োগকর্তাদের নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

  1. প্রমাণ করুন যে চাকরি বা কর্মী LMIA-মুক্তির প্রয়োজনীয়তা পূরণ করে;
  2. $230 এর সম্মতি ফি প্রদান করুন; এবং
  3. IMP নিয়োগকর্তা পোর্টালের মাধ্যমে একটি অফিসিয়াল চাকরির অফার জমা দিন (যদি প্রয়োজন হয়)।

আপনার যদি ইতিমধ্যেই একটি খোলা ওয়ার্ক পারমিট থাকে, তাহলে আপনার নিয়োগকর্তাকে চাকরির অফার জমা দিতে হবে না বা কমপ্লায়েন্স ফি দিতে হবে না, যাতে আবেদনটি প্রক্রিয়া করা সহজ এবং দ্রুততর হয়।

Also Read: Steps to apply for Jobs in Canada for foreigners

2: ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করুন

এটি হয়ে গেলে, আপনি আপনার অস্থায়ী বিদেশী কাজের পারমিটের জন্য আবেদন করতে পারবেন। আপনার আবেদনটি সম্পূর্ণ করার জন্য আপনার নিয়োগকর্তার নম্বরের প্রস্তাবের প্রয়োজন হবে। কানাডায় কাজ করার যোগ্য হলে, আপনার আবেদন অনুমোদিত হবে এবং আপনি পাবেন:

  • কানাডা বর্ডার সার্ভিস অফিসারের কাছ থেকে পরিচয়পত্র এবং ওয়ার্ক পারমিট; বা
  • একটি নতুন ওয়ার্ক পারমিট (যদি আপনি কানাডায় থাকেন বা কানাডায় প্রবেশ করার সময় আবেদন করেন)।

মনে রাখবেন

একটি ওয়ার্ক পারমিট আপনাকে কানাডায় প্রবেশের অনুমতি দেবে না। আপনি যদি অন্য দেশ থেকে আসছেন তাহলে আপনাকে ভিজিট ভিসা (ভ্রমণ ভিসা) বা একটি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (eTa) প্রয়োজন এবং ইস্যু করা হবে। আপনি সুস্থ আছেন তা দেখানোর জন্য আপনাকে একটি মেডিকেল সার্টিফিকেটও জমা দিতে হতে পারে।

3: কানাডায় আপনার নতুন কাজের জন্য প্রস্তুতি নিন

একবার আপনার ওয়ার্ক পারমিট এবং ভ্রমণ ভিসা হয়ে গেলে আপনি কানাডায় নতুন করে শুরু করার জন্য প্রস্তুত হতে পারেন। এক বছর পর, যখন আপনি স্থায়ী বসবাসের জন্য আবেদন করবেন, একই সময়ে আপনার পরিবারের জন্যও আবেদন করতে পারবেন

জেনে নিন কে APPLY করতে পারবেন?

FOR IMP
Program/Streamকে আবেদন করতে পারেন?
The Post Graduation Work Permit Programযারা কানাডিয়ান ডেজিগনেটেড লার্নিং ইনস্টিটিউশনে (DLI) পড়াশোনা করেছেন এবং স্নাতক হয়েছেন তাদের জন্য
Reciprocal Youth Exchange Agreementsযেমন ইন্টারন্যাশনাল এক্সপেরিয়েন্স কানাডা (আইইসি) – যাদের বয়স 18 থেকে 30 (35) বছরের মধ্যে যারা কানাডায় ভ্রমণ এবং কাজ করতে চান
International Free Trade Agreementsউত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি;কানাডা-চিলি এফটিএ/কানাডা-পেরু এফটিএ/কানাডা-কলাম্বিয়া এফটিএ/কানাডা-কোরিয়া এফটিএ/;কানাডা-ইউরোপীয় ইউনিয়ন ব্যাপক অর্থনৈতিক ও বাণিজ্য চুক্তি (সিইটিএ); এবং পরিষেবাগুলিতে বাণিজ্য সংক্রান্ত সাধারণ চুক্তি৷ উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তি; কানাডা-চিলি এফটিএ/ কানাডা-পেরু এফটিএ/ কানাডা-কলাম্বিয়া এফটিএ/ কানাডা-কোরিয়া এফটিএ/; কানাডা-ইউরোপীয় ইউনিয়ন ব্যাপক অর্থনৈতিক ও বাণিজ্য চুক্তি (সিইটিএ); এবং পরিষেবাগুলিতে বাণিজ্যের সাধারণ চুক্তি।
The Intra-Company Transfer Programযারা কোম্পানির একটি কানাডিয়ান শাখায় স্থানান্তর করার পরিকল্পনা করছেন তাদের জন্য তারা বর্তমানে কাজ করছে
The Bridging Open Work Permitযারা কানাডায় কাজ করতে চান এবং স্থায়ী বাসিন্দা হওয়ার পরিবর্তনের পর্যায়ে আছেন তাদের জন্য
Circumstances of Social or Cultural Benefit to Canadaযারা Mobilité Francophone Program-এর মতো প্রোগ্রামের মাধ্যমে কানাডায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারেন তাদের জন্য। এটি আবেদনকারীদের অতীত সাফল্য, সুপারিশ এবং দক্ষতার প্রাসঙ্গিক ক্ষেত্রের প্রশংসাপত্রের উপর নির্ভর করবে।
uscanadavlog

Recent Posts

Canada New Pilot Program for Caregiver | USCanadavlog

কানাডা কানাডার বিদ্যমান হোম চাইল্ড কেয়ার প্রোভাইডার পাইলট এবং হোম সাপোর্ট ওয়ার্কার পাইলটের কাছে আসার…

3 months ago

Apple Picker Jobs in Canada for Foreigners 2024 |USCanadaVlog

অ্যাপল বাছাই বা ফল বাছাইয়ের কাজগুলি কানাডার শীর্ষ কৃষি কাজের মধ্যে রয়েছে কারণ তারা বিদেশী…

4 months ago

Canada Agricultural Stream 2024 FREE Agriculture Visa | USCanadaVlog

আপনি কি একজন খামার শ্রমিক হিসাবে কানাডায় অভিবাসন করতে চান? আপনি একজন দক্ষ কৃষক, একজন…

4 months ago

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

5 months ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

5 months ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

5 months ago

This website uses cookies.