Canada

Job Application Email | Writing tips | USCANADAVLOG

Table of Contents Hide
  1. কিভাবে একটি কাজের আবেদন ইমেইল লিখতে হয় (টেমপ্লেট এবং টিপস সহ)
  2. আপনার কখন চাকরির ইমেইল আবেদন পাঠানো উচিত?
  3. কিভাবে ইমেইলের মাধ্যমে চাকরির জন্য আবেদন করবেন?
  4. একটি ইমেইল অ্যাপ্লিকেশনে আপনার কী অন্তর্ভুক্ত করা উচিত?
  5. আপনার চাকরির আবেদন ইমেইলে বিশেষভাবে কী যোগ করতে হবে
  6. কিভাবে একটি চাকরির আবেদন ইমেইল পাঠাতে হয়
    1. 1. আপনার কাগজপত্র একত্রিত করুন
    2. 2. আপনার ইমেইলের খসড়া তৈরি করুন
    3. 3. একটি সংক্ষিপ্ত, স্পষ্ট এবং আকর্ষক বিষয় লাইন রচনা করুন
    4. 4. আপনার স্বাক্ষর দিয়ে ইমেলটি শেষ করুন
    5. 5. সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন
    6. 6. আপনার ইমেল অ্যাপ্লিকেশন পুনরায় পড়ুন, সম্পাদনা করুন এবং পাঠান
  7. একটি অ্যাপ্লিকেশন ইমেইল লিখতে কয়েকটি টিপস
  8. কয়েকটি চাকরির আবেদনের ইমেইল টেমপ্লেট এখানে দেখানো হয়েছে
  9. চাকরির আবেদন ইমেইল উদাহরণ
  10. People also Liked to read:

কিভাবে একটি কাজের আবেদন ইমেল লিখতে হয় (টেমপ্লেট এবং টিপস সহ)

নিয়োগকর্তারা সাধারণত অনলাইন সিস্টেমের মাধ্যমে বা ব্যক্তিগতভাবে চাকরির আবেদন গ্রহণ করেন। একটি অনলাইন আবেদন জমা দেওয়ার সময়, আপনাকে এটি ইমেলের মাধ্যমে পাঠাতে বলা হতে পারে। এই বিষয়বস্তুতে, আমরা আলোচনা করি কখন ইমেল অ্যাপ্লিকেশনের প্রয়োজন হয়, আপনার ইমেল অ্যাপ্লিকেশনে কী অন্তর্ভুক্ত করতে হবে, একটি অ্যাপ্লিকেশন ইমেল করার পদক্ষেপগুলি এবং কীভাবে কার্যকরভাবে একটি ইমেল অ্যাপ্লিকেশন রচনা করা যায়।

Also Read: How to write a Canadian Style Resume?

আপনার কখন চাকরির ইমেল আবেদন পাঠানো উচিত?

এমন কিছু উদাহরণ যেখানে আপনি চাকরির আবেদন ইমেল করতে পারেন:

  • অনলাইন অ্যাপ্লিকেশন সিস্টেম ছাড়াই একটি ছোট নিয়োগকর্তার কাছে আবেদন করা
  • আবেদন ইমেল করা চাকরির পোস্টিংয়ে নির্দিষ্ট করা একটি প্রয়োজনীয়তা
  • একজন নিয়োগকারী ম্যানেজার বা নিয়োগকারী ইমেলের মাধ্যমে আপনার জীবনবৃত্তান্ত চেয়েছেন

সর্বদা নিশ্চিত করুন যে আপনার আবেদন ইমেল করার আগে সম্ভাব্য নিয়োগকর্তা যা পছন্দ করেন তা ইমেলের মাধ্যমে আপনার RESUME পাঠানো।

কিভাবে ইমেলের মাধ্যমে চাকরির জন্য আবেদন করবেন?

চাকরির জন্য আবেদন করার জন্য ইমেল ব্যবহার করার সর্বোত্তম উপায় কী? চাকরির পোস্টিং-এ আবেদনের নির্দেশাবলী অনুসরণ করুন, এবং নিয়োগকর্তা অনুরোধ করলেই ইমেলের মাধ্যমে একটি জীবনবৃত্তান্ত এবং কভার লেটার পাঠান।

  1. একটি কভার লেটার অন্তর্ভুক্ত করুন। আপনি যখন আপনার জীবনবৃত্তান্ত পাঠান, তখন একটি সংক্ষিপ্ত কভার লেটার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। এটি আপনার ইমেল বার্তা হতে পারে. এটি করা আপনার আবেদন নিয়োগকারীর দ্বারা নোটিশ পেতে সাহায্য করবে।

2. পেশাদার হন। আপনি ইমেলের মাধ্যমে আপনার বার্তা পাঠাচ্ছেন তার মানে এই নয় যে আপনি নৈমিত্তিক বা অলস হতে পারেন। আপনার নিজের রচনা করার আগে চাকরির আবেদনপত্র লেখা এবং ফর্ম্যাট করার জন্য নির্দেশিকা পর্যালোচনা করুন।

3. নমুনা ইমেল কভার লেটার পর্যালোচনা করুন। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য ইমেল কভার লেটারের উদাহরণ ব্যবহার করুন—প্রত্যেক চাকরি খোলার জন্য আপনার বার্তা কাস্টমাইজ করতে মনে রাখবেন। একটি জেনেরিক ইমেল আপনাকে প্রতিযোগিতা থেকে আলাদা হতে সাহায্য করবে না।

4. প্রুফরিড এবং আপনার বার্তা পরীক্ষা. আপনার চিঠিপত্র যতটা যত্ন সহকারে এবং নির্ভুলভাবে আপনি একটি মুদ্রিত চিঠি লিখবেন তাও গুরুত্বপূর্ণ। আপনার ইমেল প্রুফরিড করুন এবং নিজেকে একটি পরীক্ষা পাঠান যাতে আপনি নিশ্চিত হতে পারেন যে বিন্যাসটি ধরে আছে।

Also Read: How to write a Cover Letter?

একটি ইমেল অ্যাপ্লিকেশনে আপনার কী অন্তর্ভুক্ত করা উচিত?

আপনার ইমেল অ্যাপ্লিকেশন নিম্নলিখিত উপাদান অন্তর্ভুক্ত করা উচিত:

  • আপনার পুরো নাম, ঠিকানা এবং ফোন নম্বর সহ আপনার যোগাযোগের তথ্য
  • একটি উষ্ণ অভিবাদন এবং আপনি লিখছেন কারণ
  • আপনি যে পদের জন্য আবেদন করছেন
  • আপনি কেন পদের জন্য একজন আদর্শ প্রার্থী তা ব্যাখ্যা করার জন্য আপনার সম্পর্কিত কাজের অভিজ্ঞতা এবং যোগ্যতার হাইলাইট
  • চাকরির পোস্টিংয়ে অনুরোধ করা যেকোনো অতিরিক্ত নথি

আপনার চাকরির আবেদন ইমেলে বিশেষভাবে কী যোগ করতে হবে

আপনার ইমেল কাজের আবেদনপত্র একটি কভার লেটার। এর মানে হল যে ইমেলের উদ্দেশ্য হল প্রাপককে জানাতে:

  • কেন লিখছেন
  • আপনি কোন চাকরির জন্য আবেদন করছেন
  • চাকরির জন্য আপনার যোগ্যতা কী
  • আপনি কোম্পানির অফার আছে কি
  • আপনি কীভাবে অনুসরণ করবেন বা কীভাবে প্রাপক আপনার সাথে যোগাযোগ করতে পারেন

কিছু অবস্থানের জন্য একটি কভার লেটার প্রয়োজন নাও হতে পারে, এই ক্ষেত্রে আপনার ইমেল আপনার কভার লেটার হিসাবে কাজ করে। যদি একটি অবস্থানের জন্য একটি কভার লেটারের প্রয়োজন হয়, তাহলে আপনার ইমেলটি তুলনামূলকভাবে ছোট হবে এবং সংক্ষেপে আপনার যোগ্যতা এবং অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করবে।

কভার লেটার হল একটি পজিশনে আপনার আগ্রহ প্রকাশ করার এবং আপনার যোগ্যতা, অভিজ্ঞতা এবং শক্তিশালী গুণাবলী তুলে ধরার একটি সুযোগ। কাজের সাথে প্রাসঙ্গিক হস্তান্তরযোগ্য দক্ষতা এবং কাজের বিবরণে তালিকাভুক্ত প্রয়োজনীয়তাগুলি সহ বিবেচনা করুন। এটি কোম্পানি বা নিয়োগকারী ম্যানেজারকে দেখায় যে আপনি তাদের প্রত্যাশার প্রতি গভীর মনোযোগ দিয়েছেন। আপনি যে কাজের জন্য আবেদন করেন তার জন্য আপনার প্রতিটি কভার লেটার তৈরি করা উচিত।

Also Read: Steps to apply jobs in Canada

কিভাবে একটি চাকরির আবেদন ইমেল পাঠাতে হয়

একটি কার্যকর চাকরির আবেদন ইমেল পাঠাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার কাগজপত্র একত্রিত করুন

প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করা এবং অন্তর্ভুক্ত করা হল একটি ইমেল অ্যাপ্লিকেশন তৈরির প্রথম ধাপ। প্রায়শই, এই ধরনের কাগজপত্রে আপনার জীবনবৃত্তান্ত, কভার লেটার এবং চাকরির পোস্টিংয়ে তালিকাভুক্ত অতিরিক্ত কাগজপত্র যেমন একটি পোর্টফোলিও বা প্রাসঙ্গিক কাজের নমুনা অন্তর্ভুক্ত থাকে। একটি পিডিএফ, মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্ট বা নিয়োগকর্তার দ্বারা তালিকাভুক্ত পছন্দের ফর্ম্যাটে কাগজপত্র পাঠান। এটি নিয়োগকর্তাকে সহজেই প্রতিটি কাগজ খুলতে এবং দেখতে দেয়। সমস্ত নথি ফাইলের নামগুলিতে আপনার পুরো নাম অন্তর্ভুক্ত করা উচিত যাতে দর্শকরা আপনার কাগজপত্রগুলি সনাক্ত করতে পারে এবং পরে সহজেই তাদের সনাক্ত করতে পারে।

2. আপনার ইমেইলের খসড়া তৈরি করুন

পরবর্তী ধাপ হল আপনার আবেদন ইমেলের একটি খসড়া লিখতে হবে। নিয়োগকর্তার প্রয়োজন না হলে ইমেল একটি কভার লেটার প্রতিস্থাপন করতে পারে। প্রাপককে শুভেচ্ছা জানিয়ে আপনার ইমেল শুরু করুন। আপনার ইমেলের উদ্দেশ্য, আপনার যোগ্যতা, আপনার কাজের ইতিহাসের হাইলাইটগুলি বর্ণনা করে এক থেকে দুটি অনুচ্ছেদ অন্তর্ভুক্ত করুন এবং একটি অনুচ্ছেদ সহ বন্ধ করুন যা তাদের সময় এবং বিবেচনার জন্য তাদের ধন্যবাদ জানায়। আপনার যোগাযোগের তথ্য, আপনি কীভাবে চাকরি খোলার বিষয়ে শুনেছেন এবং চাকরি খোলার বা নির্দিষ্ট নিয়োগকর্তার জন্য কাজ করার বিষয়ে আপনার উত্সাহ অন্তর্ভুক্ত করা উচিত।

3. একটি সংক্ষিপ্ত, স্পষ্ট এবং আকর্ষক বিষয় লাইন রচনা করুন

বিষয় লাইন আপনার ইমেল কাজের আবেদনের একটি গুরুত্বপূর্ণ উপাদান, বিশেষ করে প্রাপকদের জন্য। নিয়োগকারী ম্যানেজার, নিয়োগকারী এবং নিয়োগকর্তারা সকলেই চাকরি খোলার জন্য অগণিত প্রতিক্রিয়া পান। একটি পরিষ্কার এবং আকর্ষক বিষয় এটি স্পষ্ট করে যে আপনি কোন পদের জন্য আবেদন করছেন এবং ভার্চুয়াল স্তূপে আপনার দাঁড়ানোর সম্ভাবনা বাড়ায়। একটি বিষয় লাইন লেখার কথা বিবেচনা করুন যাতে আপনার নাম, অবস্থান এবং কিছুটা উৎসাহ থাকে যেমন, “[আপনার নাম] আপনার দলে [অবস্থান] হিসাবে যোগদান করতে প্রস্তুত”।

4. আপনার স্বাক্ষর দিয়ে ইমেলটি শেষ করুন

আপনার ইমেইল আপনার স্বাক্ষর দিয়ে শেষ করা উচিত। স্বাক্ষরে আপনার পুরো নাম, ফোন নম্বর এবং ইমেল অন্তর্ভুক্ত করা উচিত। আপনি অবস্থানের সাথে প্রাসঙ্গিক যেকোন সামাজিক মিডিয়া প্রোফাইলের লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করার কথাও বিবেচনা করতে পারেন। নিয়োগকারী ম্যানেজার, নিয়োগকারী এবং নিয়োগকর্তারা তাদের সামাজিক মিডিয়া গবেষণা করে প্রার্থীদের গবেষণা করতে পারেন। প্রোফাইলের লিঙ্কগুলিকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনি তাদের জন্য কাজ করছেন এবং নিজেকে একজন স্বচ্ছ প্রার্থী হিসাবে উপস্থাপন করছেন।

5. সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন

আপনার RESUME, কভার লেটার এবং অন্যান্য অনুরোধ করা কাগজপত্র পাঠানোর আগে সংযুক্ত করুন। এগুলিকে ইমেলের সাথে সংযুক্ত করুন এবং উপরে উল্লিখিত হিসাবে ফর্ম্যাট করুন৷

6. আপনার ইমেল অ্যাপ্লিকেশন পুনরায় পড়ুন, সম্পাদনা করুন এবং পাঠান

আপনার ইমেলটি পাঠানোর আগে পর্যালোচনা এবং সম্পাদনা করা অপরিহার্য। এটি দুর্ভাগ্যজনক হবে, যদি আপনার সমস্ত কঠোর পরিশ্রমের পরে, একটি সাধারণ ভুল বানান আপনার পথে আসে। রিরিডিং এবং প্রুফরিডিং আপনার ইমেলের পেশাদারিত্ব বাড়ায়। পেশাদাররা পরীক্ষা হিসাবে প্রথমে আপনার আবেদন ইমেল পাঠানোর পরামর্শ দেন। একবার আপনি আপনার আবেদন ইমেল প্রুফরিড করে নিলে, নিয়োগকারী ম্যানেজার, নিয়োগকারী বা নিয়োগকর্তার কাছে পাঠান।

Also Read: Apply work permit in Canada

একটি অ্যাপ্লিকেশন ইমেল লিখতে কয়েকটি টিপস

একটি চাকরির আবেদন ইমেল রচনা করার সময় এই টিপসগুলি মনে রাখবেন:

  • নিয়মিত প্রাপকের নাম অন্তর্ভুক্ত করে এটি ব্যক্তিগত করুন
  • তারিখ, অবস্থান এবং কিভাবে আপনি চাকরি খোলার সন্ধান পেয়েছেন তা উল্লেখ করুন
  • আপনার অ্যাপ্লিকেশন ইমেলে বাক্য বা বাক্যাংশের পুনরাবৃত্তি এড়িয়ে চলুন যা আপনার জীবনবৃত্তান্ত এবং কভার লেটারে বৈশিষ্ট্যযুক্ত
  • আপনি যদি রেফারেলের মাধ্যমে অবস্থানটি খুঁজে পান, বিশেষ করে একজন বর্তমান কর্মচারীর মাধ্যমে, তাদের নাম ইমেলে অন্তর্ভুক্ত করুন

কয়েকটি চাকরির আবেদনের ইমেল টেমপ্লেট এখানে দেখানো হয়েছে

আপনার চাকরির আবেদন ইমেল গঠনে সাহায্য করতে নিচের টেমপ্লেটটি ব্যবহার করুন:

[Subject line: Your name – Job title/reference number for the job opening if specified] [Salutation: Dear [Hiring Manager’s/Recruiter’s/Employer’s name]:] [প্রথম অনুচ্ছেদ: একটি সংক্ষিপ্ত ব্যক্তিগত পরিচয়, চাকরির অবস্থান, যেখানে আপনি চাকরির পোস্টিং পেয়েছেন এবং কেউ আপনাকে কোম্পানি বা নিয়োগকর্তার কাছে রেফার করেছে কিনা তা অন্তর্ভুক্ত করুন। আপনি কেন পজিশনে আগ্রহী তা দিয়ে শেষ করুন।] [দ্বিতীয় অনুচ্ছেদ: যোগ্যতাগুলি হাইলাইট করুন যা আপনাকে একজন আদর্শ প্রার্থী করে তোলে। আপনার শিক্ষা এবং অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করুন, বিশেষ করে যদি আপনি যে পদের জন্য আবেদন করছেন তার সাথে প্রাসঙ্গিক। কর্তৃত্ব এবং উদ্দেশ্য একটি ধারনা সঙ্গে লিখুন. তাদের দলে কাঙ্খিত সংযোজন হিসাবে নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার এটি আপনার প্রথম সুযোগ।] [তৃতীয় অনুচ্ছেদ: সংযুক্ত নথিগুলির একটি উল্লেখ অন্তর্ভুক্ত করুন, এবং নিয়োগকারী ম্যানেজার, নিয়োগকারী বা নিয়োগকর্তাকে জানান যে আপনি আরও উপকরণ সরবরাহ করবেন বা আরও কোনও প্রশ্নের উত্তর দেবেন। প্রাপককে তাদের সময় এবং বিবেচনার জন্য ধন্যবাদ। আপনি যখন অনুসরণ করতে চান তখনও আপনি অন্তর্ভুক্ত করতে পারেন।] [সমাপ্তি: চূড়ান্ত ধন্যবাদ এবং পেশাদার সমাপনী অভিবাদন যেমন “বিনীত” বা “শুভেচ্ছা” দিয়ে ইমেলটি শেষ করুন। আপনার স্বাক্ষর, যোগাযোগের তথ্য এবং উপযুক্ত বলে মনে হয় এমন যেকোনো সামাজিক মিডিয়া প্রোফাইল দিয়ে শেষ করুন.]

চাকরির আবেদন ইমেল উদাহরণ

নীচে আপনি চাকরির আবেদন ইমেলের দুটি উদাহরণ পাবেন:

সম্প্রতি স্নাতক বা অনভিজ্ঞ ব্যক্তিদের চাকরির আবেদনের ইমেল:

Subject line: MR. XXX is ready to join your team as your new Administrative Assistant – Reference #74500

Dear MR. CCC,

I am writing about your Administrative Assistant job opening at Rising and Shine Advertising. I found this job listing on Indeed and believe I am an ideal candidate for this position.

I have recently completed my Bachelor of Arts in English at East Aurora Community College. During my time at East Aurora Community College, I attended an enthralling advertising course and am interested in utilizing my skills and abilities in the field.

Please find my cover letter, resume, and writing sample attached to this email. Please contact me for additional documents or information.

Thank you for your time and consideration. I look forward to hearing from you soon.

Sincerely,

abc

+880(XXX) XXX-XXX

abc@email.com

পেশাদার বা অভিজ্ঞ ব্যক্তিদের চাকরির আবেদনের ইমেল:

Subject line: MR. XXX is ready to join your team as your Senior Graphic Designer – Reference #53116

Dear Ms. XXX,

Recently, I found the Senior Graphic Designer job opening at Rebel Advertising on your website. After reviewing the listing on Indeed, the requirements, and qualifications, I am confident that my abilities, education, and experience make me the best candidate for this position.

I hold an MFA in Graphic Design from the University of Santa Rosa and have over seven years of experience in both freelance and corporate design. I have created several visual campaigns for various companies, increased traffic for websites and social media platforms, and am familiar with executing vision and style in a client-centered format.

I have attached my cover letter, resume, and certifications for your review. Please contact me for additional documents or more information regarding my qualifications or experience.

Thank you for your time and consideration. I look forward to hearing from you soon.

Regards,

XXX XXX

+880(XXX) XXX-XXX

XXX@email.com

Another Example:

Subject: Assistant Communications Director – XXX XXX

Dear Hiring Manager:

Your job posting on Craigslist for an Assistant Communications Director piqued my interest. Your description of the work responsibilities for the Assistant Director role closely matches my experience, and so I am excited to submit my resume to you for your consideration.

In my position as an Assistant Communications Director for ABC Company, I wrote articles for the company website, edited and posted contributed articles, managed their social media presence, and wrote and sent out a weekly email newsletter to subscribers. I also implemented an automated email tool that grew the company’s subscriber base by 40% within six months.

While Assistant Communications Director for Assemblyperson Janet Brown, I researched, drafted, and amended legislation, wrote press releases, and was responsible for office communications and correspondence.

My resume is attached. If I can provide you with any further information on my background and qualifications, please let me know.

I look forward to hearing from you. Thank you for your consideration.

Sincerely,

XXX XXX

XXX@email.com

+880(XXX) XXX-XXX

People also Liked to read:

Steps to apply for jobs in Canada

Apply for Work Permit in Canada

10 High Demand Jobs in Canada

uscanadavlog

Recent Posts

Canada LMIA Jobs For Foreigners| Canada Work Permit

কানাডিয়ান নিয়োগকর্তারা কানাডায় কাজ করার জন্য প্রার্থীদের “স্পন্সর” করেন না কিন্তু লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট…

5 days ago

Canada Introduced New Work Permit Without LMIA – Innovation Stream Pilot

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) সম্প্রতি অস্থায়ী বিদেশী কর্মীদের জন্য একটি নতুন "ইনোভেশন স্ট্রিম…

1 week ago

Lithuania Work Visa For Bangladeshi |US Canada Vlog

লিথুয়ানিয়া কাজের ভিসা আসল এবং সম্ভব? আপনার আগ্রহ লিথুয়ানিয়ায় ওয়ার্ক পারমিট, লিথুয়ানিয়াতে কর্মসংস্থানের সুযোগ অন্বেষণ,…

1 week ago

SuperShop Jobs in New Zealand – Visa Sponsorship in 2024

তারা দেশের অভ্যন্তরে এবং নিউজিল্যান্ডের বাইরে থেকে বিদেশিদেরও কর্মী নিয়োগ করে। সাধারণ কিছু কাজের ধরন…

2 weeks ago

New Zealand Style Resume and Cover Letter Sample Format

সিভি এবং কভার লেটার প্রার্থীকে নিয়োগকারী পরিচালকদের সাথে পরিচয় করিয়ে দিতে দেয়। একটি সংগঠিত এবং…

3 weeks ago

Designated Employers in New Brunswick 2024 – Atlantic Immigration Program

আটলান্টিক ইমিগ্রেশন প্রোগ্রাম একটি কানাডিয়ান ইমিগ্রেশন প্রোগ্রাম যা বিশেষভাবে দক্ষ কর্মীদের জন্য ডিজাইন করা হয়েছে।…

1 month ago

This website uses cookies.